ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি সাক্ষর,১০লক্ষ কর্মসংস্থানের লক্ষ্য পূরণ আগামী ৪-৫বছরে

আগামী দশ বছরের দ্বিপাক্ষিক বাণিজ্যিক রূপরেখা তৈরির পথে চুক্তিবদ্ধ হল ইন্দো-অস্ট্রেলিয়া। যাতে আগামী দশ বছরের বিপুল প্রভাব পড়তে চলেছে ভারতীয় অর্থনীতিতে। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে সাক্ষরিত হওয়া যে বাণিজ্যিক চুক্তির নাম ইন্দো-অস্ট্রিলিয়া ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ট্রেড এগ্রিমেন্ট (Ind Aus ECTA)। ভার্চুয়ালি এই চুক্তি সাক্ষরিত হওয়ার পর কেন্দ্রীয় মন্ত্রী পীযূশ গোয়েল জানান, এর ফলে ভারতে আগামী পাঁচ বছরের মধ্যে দশ লক্ষ কর্মসংস্থান হতে পারে ।বাড়বে ভারতের সঙ্গে বাণিজ্যিক লেনদেনের পরিমাণ।

কর্মসংস্থানের পাশাপাশি কমপক্ষে ৬০০০সেক্টরে ৪৫-৫০বিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ আসার উজ্জ্বল সম্ভাবনা জড়িয়ে রয়েছে ।ভারতের বাণিজ্যিক সম্বন্ধ যুক্ত দেশগুলির মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম যার সঙ্গে মার্চ ২০২২সাল অবধি বাণিজ্যিক লেনদেনের পরিমাণ ২০বিলিয়ন মার্কিন ডলার।এই চুক্তির ফলে ভারতে যে সকল কাঁচামাল আনা হোতো,তাতে বিপুল পরিমাণ ছাড় পাবেন আমদানীকারক ভারতীয় সংস্থা। যার মধ্যে ভেড়ার মাংস, উল, অ্যালুমিনিয়াম,কয়লা,ধাতব আকরিক অন্যতম।
এই চুক্তির পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মনত্বয করেন যে , এই চুক্তি দুই দেশের সম্পর্ককে বাঁচিয়ে রাখতে জলের কাজ করবে । উল্টোদিকে অস্ট্রেলিয় প্রেসিডেন্ট স্কট মরিসন বলেন,এই ট্রেড প্যাক্ট আমাদের দুই দেশের সম্পর্ককে আরও মজবুত করবে।

Leave a Comment

Your email address will not be published.

About Video Timeline Gallery Contact