উৎপাদনের সঙ্গে সঙ্গে শিক্ষা,স্বাস্থ্য সর্বক্ষেত্রেই বাড়ছে কর্মসংস্থানের হার

কেন্দ্রীয় শ্রম দফতরের সাম্প্রতিক ২০২১-এর তৃতীয় কোয়ার্টারের রিপোর্ট অনুযায়ী দেশে কর্মসংস্থান বৃদ্ধি পাচ্ছে বেশ কিছু সেক্টরে । কোয়ার্টারলি এমপ্লয়মেন্ট সার্ভে(QES) যা অল ইন্ডিয়া কোয়ার্টারলি এসটাবলিশমেন্ট সার্ভে(AQEES) এর ইফর ভিত্তি করে বানানো তাতে ইঙ্গিত পাওয়া গিয়েছে সংগঠিত নটি সেক্টরে কর্মসংস্থান বৃদ্ধি পাচ্ছে।সেই সেক্টেরগুলির মধ্যে সর্বপ্রথম রয়েছে উৎপাদন ক্ষেত্র। এই ক্ষেত্রে কর্মসংস্থানের হার ৩৯.৪%।

এছাড়া কনস্ট্রাকশন,বাণিজ্য,পরিবহণ,শিক্ষা, স্বাস্থ্য, অ্যাকোমোডেশন ও রেঁস্তোরা,আইটি ও বিপিও এবং ফিনান্সিয়াল সেক্টর উল্লেখযোগ্য।এই ক্ষেত্রগুলির শ্রমিকদের মধ্যে ৮৫শতাংশ নিয়মিত কাজ পেয়ে থাকে বলে সার্ভে রিপোর্টে উল্লেখ।উৎপাদন শিল্পের কর্ম সংস্থান বৃদ্ধির হার সবচেয়ে বেশি যা ভারতের অর্থনৈতিক ক্ষেত্রকে মজবুত করতে সাহায্য করবে। এই হারের পরিমাণ ৩৯%,যার পরেই ২২% হারে বৃদ্ধি নিয়ে রয়েছে শিক্ষা ক্ষেত্রে কর্মসংস্থানের হার।

প্রতিটি ক্ষেত্রেই কমপক্ষে দশ জন শ্রমিককে নিয়ে একটি করে ইউনিট করা হয়েছে বলে দেখা গিয়েছে।প্রায় প্রতিটি ক্ষেত্রই (৯৯.৪%)কোন না কোন মন্ত্রক দ্বারা স্বীকৃত প্রতিষ্ঠান রূপে কর্মরত।২৩.৫৫%ক্ষেত্রে দেখা গিয়েছে প্রতিষ্ঠান গুলি তাদের কর্মীদের উপযুক্ত কারিগরি প্রশিক্ষণ দিয়ে তবে নিযুক্ত করেছে। ৯টি সেক্টরের মধ্যে ৩৪.৮৭% স্বাস্থ্য ক্ষেত্র প্রশিক্ষণ দিয়ে এবং ৩১.১%আইটি ও বিপিও তে প্রশিক্ষণ প্রাপ্ত হয়ে তবেই কর্মীরা কাজে যোগ দিয়েছেন।স্বাস্থ্যে কর্মসংস্থানের হার ১০.৪%,যেখানে বাণিজ্যে ৫.৩%,পরিবহণে ৪.২% কর্মসংস্থানের হার লক্ষ্য করা গিয়েছে।

Leave a Comment

Your email address will not be published.

About Video Timeline Gallery Contact